গভীর সমুদ্রে রহস্যে ঘেরা এক গুহা ফিংগাল'স কেভ

 ফিংগাল'স কেভ

Fingal's cave


ফিংগাল'স কেভের অবস্থান স্কটল্যান্ডের অদূর সমুদ্রের স্টাফা দ্বীপে। জনমানবহীন এ দ্বীপস্থ গুহাটি ( Fingal's cave ) মানুষের কাছে রহস্যে ঘেরা। প্রায় ৬ কোটি বছর আগে আগ্নেয়গিরির লাভার মাধ্যমে এ গুহার সৃষ্টি হয়েছে বলে ভূতত্ববিদদের ধারণা। খড়িমাটির উপর দিয়ে গলিত লাভা চলাচলের কারণে এ গুহাটি একটি বিশেষ আকৃতি পায়।
Fingal's cave


জায়ান্টস কজওয়ে নামক আয়ারল্যান্ডের একটি স্থানের সাথেও এর আশ্চর্য রকমের মিল রয়েছে। এর ভেতরের অসংখ্য খিলান দেখে ধরেই নেয়া যায় যে এই গুহার উপর প্রকৃতির আশ্চর্য খেয়াল ছিলো। হাজার হাজার বছর ধরে নাবিকেরা এই গুহাটি দেখে আসছেন। এটিকে নিয়ে কল্পকথারও যেনো শেষ নেই। প্রাচীনকালে আইরিশরা এটিকে দানবের তৈরি বলে মনে করতেন। এছাড়াও এর মধ্যকার শব্দগুলোকে নিয়েও চলে নানা গল্পগুজব। 

উনিশ শতকে জার্মানি রোমান্টিক সঙ্গীত রচয়িতা ফেলিক্স মেন্ডেলসন এই গুহা ভ্রমণ করে এসে একে নিয়ে রচনা করেন তার বিখ্যাত কম্পোজিশন ' দ্য হেব্রিডস '। উনিশ শতকের অন্যান্য দর্শকদের মধ্যে জনপ্রিয় ফ্রেঞ্চ লেখক তার বিখ্যাত উপন্যাস " লে রায়োন ভার্ট " এ এই গুহাকে ব্যবহার করেন। এছাড়াও বিখ্যাত গ্রন্থ " জার্নি টু দ্য সেন্টার অব দ্য আর্থে " ও এই গুহার কথা উল্লেখ আছে। যা পর্যটকদের মধ্যে বিশেষ আকর্ষণের সৃষ্টি করে। বিজ্ঞানের উৎকর্ষতায় প্রায় প্রাকৃতিক রহস্যেরই সমাধান মিলেছে। প্রতিবছরই এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যকার সময়ে এখানে হাজার হাজার পর্যটকদের ভিড় পড়ে। এই দৃশ্য দেখে এখন বিশ্বাস করাও কঠিন হয় যে এক সময় ভয়ঙ্কর জলদস্যুরাও এই দ্বীপ এড়িয়ে চলতো।

Post a Comment

0 Comments