The Way Back 2010 Movie review

The Way Back 2010

The way back

Movie : The way back 2010
Genre : Drama, Survival
Directed by : Peter Weir
Written by : Peter Weir, Keith R. Clarke
In Theaters : Jan 21, 2011 wide
On Disc/Streaming : April 22, 2011
Box Office : $ 2,500,000
Runtime : 133 Minutes
Studio : Newmarket Films LLC

" স্বাধীনতা " ছোট্ট একটা শব্দ, কিন্তু এর গভীরতা ব্যাপক। ব্যাপক বলতে ঠিক কতোটা ব্যাপক তা নির্ণয় করা সত্যিই কঠিন। স্বাধীনতার ব্যাপকতা তারাই বুঝে যারা পরাধীন হয়। পরাধীনতার প্রতিটি মুহূর্ত যেনো এক একটা বিষের তীর বুকে ধারণ করা। যেনো তীরগুলো বের না করা পর্যন্ত শান্তি নেই। পরাধীনতার এই ভয়াল গ্রাস থেকে বাঁচার জন্য মানুষ তার নিজের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলতেও কুণ্ঠাবোধ করে না। 
The way back's screenshot


পাঠক, আজ এমনই এক সত্য ঘটনার উপর নির্মিত চলচ্চিত্র নিয়ে কথা বলব যেখানে দেখানো হয়েছে স্বাধীনতার এক ফোঁটা জল চেখে দেখার জন্য মানুষ কতোটা চ্যালেঞ্জ নিতে পারে।
দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১৯৪০ সাল। কোনো রকম ফরমাল ডিক্লারেশন ছাড়াই সোভিয়েত ইউনিয়ন পোল্যান্ডে মিলিটারি অপারেশন করে বসল। পোলিশ আর্মি অফিসার জানুস উইসজেক গ্রেফতার হলো সোভিয়েতের কাছে এবং সেখান থেকেই সে বিভিন্ন ধরণের ইন্টারোগেশনের পরে ২০ বছরের সাজাপ্রাপ্ত হন। নিয়ে যাওয়া হলো GULAG Labor Camp এ, যা অবস্থিত সাইবেরিয়ার গভীরে। এখান থেকেই শুরু হয় মুভির চুড়ান্ত উত্তেজনার পর্ব।

জানুস সেখানে এমন কিছু লোকের সাথে পরিচিত হলেন যারা সেখান থেকে পালানোর ছক কষেছিলেন। এই ছক কষাটা ছিলো একটি চুড়ান্ত পর্যায়ের সাহসিকতার কাজ। কেননা তারা চাচ্ছিলো দক্ষিণে লেক বৈকালের পাশ কাটিয়ে মঙ্গোলিয়াতে প্রবেশ করবে। কিন্তু এটা কোনো ছেলেখেলা টাইপের সিদ্ধান্ত ছিলো না। গুলাগ থেকে মঙ্গোলিয়ার বর্ডার পর্যন্ত দূরত্ব হচ্ছে প্রায় ১ হাজার মাইল!! আর যদি মঙ্গোলিয়া না ঢুকতে পারে তাহলে তাদের প্রায় ৬ হাজার মাইল পথ পাড়ি দিয়ে লাসা হয়ে ইন্ডিয়ায় প্রবেশ করতে হবে!! এবং পদে পদে রয়েছে মৃত্যুর হাতছানি। কিন্তু স্বাধীনতার স্বাদের কাছে এসব কিছু যেনো তাদের কাছে তুচ্ছ মনে হতে লাগলো। তাই তারা সকল প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে তাদের প্ল্যানমাফিক কাজ শুরু করলো।

পাঠক, সাইবেরিয়ার সেই পাষণ্ড আবহাওয়া এবং তাদের ভয়াল থাবা থেকে কি শেষ পর্যন্ত কেউ রেহাই পায়!! স্বাধীনতা নামক জ্বালানি কি পারে তাদেরকে শেষ পর্যন্ত তরান্বিত করতে!! এগুলো জানতে হলে যে দেখতে হবে আপনাকে এই মাস্টার পিছটি।

মুভিটি দেখতে বসলে আপনি দেখতে পাবেন যে জীবনের চরম সংকটকালেও মানুষ কিভাবে তার নৈতিকতাকে ধরে রাখতে পারে। প্রতিটি মুহূর্ত আপনাকে ডারউইনের সেই বিখ্যাত থিওরি " Survival Of The Fittest " এর সাথে পুনরায় সাক্ষাত করিয়ে দিবে। কখনো সাইবেরিয়ার শীতল আবহাওয়া, কখনো নির্মম মরুভূমি, কখনো বা লেক বৈকালের কোমল বাতাসে হারিয়ে যাবেন তা টেরও পাবেন না। জীবনের ও প্রকৃতির সকল প্রথিবন্ধকতা যে স্বাধীনতার কাছে হেরে যায় তা টের পাবেন মুহূর্তে মুহূর্তে । সব মিলিয়ে এটা জোরের সাথে বলতে পারি যে এই মাস্টারপিছটি আপনার একটা মুহূর্তকেও অনর্থক করবে না।

পাঠক, তাহলে আর দেরী কেন! ছুটির দিনে অবসর সময়ে বসে পড়ুন সাইবেরিয়ায় হারিয়ে যেতে!

স্ক্রিনশট
The way back's screenshot

The way back's screenshot

The way back's screenshot

The way back's screenshot

The way back's screenshot

The way back's screenshot

Post a Comment

0 Comments