হজ্জের তাৎপর্য ও শর্তসমূহ

Baytullah


হজ্জের তাৎপর্য

হজ্জ হলো ইসলামের পঞ্চ স্তম্ভের মধ্যে অন্যতম। পৃথিবীর সব প্রান্ত থেকেই প্রতি বছর জিলহজ্জ মাসে আল্লাহর মেহমানরা বায়তুল্লাহ শরীফে উপস্থিত হন। প্রতি হিজরি সনের জিলহজ্জ মাসে উদযাপিত হয় পবিত্র হজ্জ ও ঈদুল আযহা। 
পবিত্র জিলহজ্জ মাসের ৮ তারিখ হতে ১৩ তারিখ পর্যন্ত নির্ধারিত নিয়মে সুনির্দিষ্ট স্থানে তাওয়াফে যিয়ারত, সাফা-মারওয়ায় সাঈ ও কঙ্কর নিক্ষেপসহ শরীয়ত নির্ধারিত কিছু আনুষ্ঠানিকতা পালন করাই হজ্জ।

কুরআনে পাকে আল্লাহ তাআলা হজ্জের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে ইরশাদ করেন, নিশ্চয়ই সর্বপ্রথম গৃহ যা মানব জাতির জন্য নির্মিত হয়েছে। সে গৃহটি মক্কায় অবস্থিত, যা সমগ্র সৃষ্টিজগতের হেদায়াতের কেন্দ্রস্থান। তার মধ্যে রয়েছে সুষ্পষ্ট নিদর্শন মাকামে ইবরাহিম। যে কেউ তাতে প্রবেশ করবে সে নিরাপদ। মানুষের প্রতি আল্লাহর হক এই যে, এ ঘর পর্যন্ত পৌঁছার সামর্থ যাদের আছে তারা অবশ্যই হজ্জ আদায় করার জন্য এখানে আসবে। আর যে লোক তা মানে না সে জেনে রাখুক, আল্লাহ মহবিশ্বের সবকিছু থেকেই অমুখাপেক্ষী। ( সূরা আলে-ইমরান ঃ ৯৬,৯৭ )

আল্লাহ তাআলা আরো ইরশাদ করেন, আর স্মরণ কর সেই ইতিহাসকে যখন আমি এ ঘরকে মানব সভ্যতার কেন্দ্র ও নিরাপদ আশ্রয়স্থান বানিয়েছিলাম এবং মাকামে ইবরাহিমকে 'মুসাল্লা' বানাবার নির্দেশ দিয়েছিলাম আর ইবরাহিম ও ইসমাঈলকে এ ঘরের তাওয়াফকারী, ইতেক্বাফকারী ও রুকু, সিজদাহকারীদের জন্য পবিত্র ও পরিচ্ছন্ন রাখার হুকুম দিয়েছিলাম। আর স্মরণ করো সেই সময়ের কথা, যখন কাবাগৃহ নির্মানকার্য সমাপ্তির পর ইবরাহিম ( আ ) বলেছিলেন, হে আমার রব! তুমি এ নগরকে নিরাপদ জনপদে পরিণত করো। আর এর অধিবাসীদের মধ্যে যারা আল্লাহ ও আখিরাতে বিশ্বাসী তাদের জন্য বিচিত্র ফলমূল দিয়ে জীবিকা নির্বাহের সংস্থান করো। ( সূরা বাকারাহ ঃ ১২৫, ১২৬ )

হজ্জ ফরজ হওয়ার শর্তসমূহ ঃ

  1. মুসলমান হওয়া।
  2. বালেগ হওয়া।
  3. সুস্থ মস্তিষ্কের অধিকারী হওয়া।
  4. হজ্জ করার মতো দৈহিক শক্তি ও আর্থিক সামর্থ থাকা।
  5. যাতায়াতের পথ নিরাপদ হওয়া।
  6. মহিলাদের জন্য মাহরাম সফরসঙ্গী থাকা।
হাদিস শরীফে এসেছে, এক ব্যক্তি রাসূল ( সা ) কে জিজ্ঞাসা করলেন, ইয়া রাসূলুল্লাহ সবচেয়ে উত্তম আমল কী? তিনি উত্তরে বললেন আল্লাহ ও তার রাসূলের প্রতি ঈমান আনা। তারপর কী জিজ্ঞাসা করা হলে তিনি বলেন আল্লাহর পথে জিহাদ। তারপরেও কী জিজ্ঞাসা করা হলে তিনি উত্তর দিলেন, মাবরুর হজ্জ। ( বুখারি শরীফ )


Post a Comment

0 Comments